Date & Time -  
Breaking »

করোনা যুদ্ধে যোগ দিল ইসরো, তৈরি হল অক্সিজেন কনসেন্ট্রেটর ও ভেন্টিলেটর

অনলাইন ডেস্কঃ- নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে টালমাটাল দেশ। বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে লকডাউন। তবু সংক্রমণ বাধ মানছে না। দেশের বিভিন্ন স্থানে নেই আইসিইউ বেড। চলছে অক্সিজেনের হাহাকার। এই পরিস্থিতিতে এগিয়ে এল ইসরো (ISRO)। ভারতের বিজ্ঞানীরা এবার ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর বানানোর কাজে মন দিলেন।বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর ড. এস সোমনাথ জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁরা মেডিক্যাল সরঞ্জাম তৈরি করেছেন। এবার সেটি কোনও শিল্প সংস্থা তৈরি করতে পারে। এর জন্য ইসরো কোনও টাকা নেবে না। করোনা পরিস্থিতি মোকাবিলায় এভাবেই এগিয়ে এল ইসরো। এই সিরিজের নাম তাঁরা দিয়েছেন ‘প্রাণ’। এর মধ্যে রয়েছে তিন ধরনের ভেন্টিলেটর। এই ভেন্টিলেটরগুলিতে রয়েছে প্রদর্শন ও নিয়ন্ত্রণের ব্যবস্থা। বর্তমানে যে ভেন্টিলেটগুলি পাওয়া যায় তার ডিজাইনের পরিবর্তন করে নতুন ভেন্টিলেটরগুলি বানানো হয়েছে। প্রথম ভেন্টিলেটরটি অনেকটা অম্বর-ব্য়াগ (Ambu bags- artificial manual breathing unit) এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে এটি ঘনত্ব এবং চাপ দুক্ষেত্রেই আরও কার্যকরি।

নিউম্যাটিক রেগুলেশন সহ হাই এন্ড ভেন্টিলেটরও তৈরি করেছে ইসরো। এর দাম বর্তমান প্রচলিত ভেন্টিলেটরগুলির এত তৃতীয়ংশ। এগুলির মধ্যে আলাদা হল এমন একটি ভেন্টিলেটর যেখানে পাওয়ার বা বৈদ্যুতিক মোটরের প্রয়োজন হয় না। বায়ু এবং অন্যান্য কিছু প্রযুক্তি ব্যবহার করেই এটি শ্বাস-প্রশ্বাস সহজ করতে পারে। এস সোমনাথ জানিয়েছেন, প্রতিটি ভেন্টিলেটর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মাণদণ্ড মেনেই তৈরি করা। এগুলির ইলেকট্রনিক্স, কন্ট্রোল, সফটওয়্যার, সার্টিক সবই এ দেশের বিজ্ঞানীদের বানানো। কিন্তু যাতে এগুলি বিপুল হাতে তৈরি করা যায় তাই কোনও শিল্প সংস্থাকে তাঁরা এর ডিজাইন দিতে চান। এনেক কোম্পানি ইতিমধ্যেই এগুলি প্রস্তুত করার ইচ্ছা প্রকাশ করেছেন। তাই তিনি মনে করছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্য়েই এর প্রস্তুতি শুরু হয়ে যাবে।খবর কলকাতা টোয়েন্টিফোর সেভেন।

ভেন্টিলেটরের পাশাপাশি অক্সিজেন কনসেনট্রেটর ‘শ্বাস’ তৈরি করেছে ইসরো। এক্ষেত্রে গগনযানের প্রযুক্তি কাজে লাগিয়েছেন বিজ্ঞানীরা। সেখানে কার্বন ডাই অক্সাইড বের করে দেওয়ার একটি পদ্ধতি রয়েছে। সেটিই অক্সিজেন কনসেনট্রেটর তৈরিতে কাজে লাগানো হয়েছে।

 এই রিপোর্ট পড়েছেন  400 - জন
 রিপোর্ট »সোমবার, ১৭ মে , ২০২১. সময়-৪:২৩ AM | বাংলা- 3 Joishtho 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

5 + 0 =