Date & Time -  
Breaking »

চাঁদ কেন ব্লাড মুনে পরিণত হয় ? জানুন সেই রহস্য

অনলাইন ডেস্কঃ-  কলকাতা: ২০২১ সালের ২৬ মে প্রথম ও শেষ বারের জন্য হতে চলেছে পূর্ণ চন্দ্রগ্রহণ। শুধু গ্রাহণই নয়, এই দিন চাঁদ পরিণত হবে ব্লাড মুনে। চলতি বছরে এটাই পথম এবং শেষ ব্লাড মুন। তার কারণ, বছরে একবারই এই রূপ নিতে দেখা যায় চাঁদকে। তবে খুশির খবর হচ্ছে, চাঁদের এই রূপের সাক্ষী থাকবে বিশ্বের বেশকিছু জায়গার পাশাপাশি ভারতও। দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য, পশ্চিমবঙ্গের কিছু অংশ, ওড়িশার কিছু উপকূলীয় অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে দেখা যাবে চন্দ্রগ্রহণের দৃশ্যটি।কখন হবে চন্দ্রগ্রহণ

২৬ তারিখের চন্দ্রগ্রহণটি ৩ ঘণ্টার জন্য স্থায়ী হবে। মিনিস্ট্রি অব আর্থ সাইন্স ভারতের আংশিক চন্দ্রগ্রহণের সময়টি উল্লেখ করেছে। ২৬ তারিখ ভারতীয় সময় দুপুর ৩ টে ১৫ থেকে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। সম্পূর্ণ পর্যায়ে গ্রহণ হবে বিকেল ৪ টে বেজে ৫৮ মিনিটে।

কোথায় কোথায় দেখা মিলবে গ্রহণের দৃশ্য

ভারতে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা না মিললেও মানুষ সাক্ষী থাকবে আংশিক গ্রহণের। দেশে গ্রহণের দৃশ্য দেখতে পাবে আগরতলা, আইজল, কলকাতা, চেরাপুঞ্জি, কোচবিহার, ডায়মন্ড হারবার, দীঘা, গুয়াহাটি, ইম্ফল, ইটানগর, কোহিমা, লুমডিং, মালদা, উত্তর লখিমপুর, পারাদি, পশিঘাট, পোর্ট ব্লেয়ার, পুরী, শিলং, শিবসাগর এবং শিলচরের মানুষজন। অন্যদিকে নাসার সূত্রে খবর, পূর্ণ চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, মধ্য আমেরিকা, পশ্চিম পেরু, দক্ষিণ চিলি এবং আর্জেন্টিনার মতো দেশগুলি।

ব্লাড মুন কী

পৃথিবী নিজের কক্ষপথে ঘোরার সময় একবার চাঁদ ও সূর্যের মাঝে চলে আসে। আর এই সময়ে পৃথিবীর ছায়া গিয়ে পরে চাঁদের ওপরে। ছায়ার কারণে সম্পূর্ণ ঢাকা পড়ে যায় উপগ্রহটি। চাঁদের সম্পূর্ণ ঢাকা পড়ে যাওয়ার ঘটনাটিকে আমরা পূর্ণ চন্দ্রগহণ বলে থাকি। এই গ্রহণের সময়ে সূর্যের সাত রঙের মধ্যে লাল রঙটি পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে পৌঁছায় চাঁদের গায়ে। যার কারণে পূর্ণ গ্রহণের দিন চাঁদকে বেশ খানিকটা লাল রঙের দেখায়। আর তায় একদিনের জন্য এই লাল রঙের চাঁদকে বলা হয়ে থাকে ব্লাড মুন।

ফের কবে দেখা যাবে এই ব্লাড মুন

চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী অবস্থান করলে ঘটে থাকে চন্দ্রগ্রহণ। তবে চন্দ্রগ্রহণ মানে সব সময় ব্লাডমুন হবে তেমনটা নয়। বছরে একবার হয়ে থাকে এই ব্লাড মুন। ২০২১ এর পরে আবার চাঁদের এই দৃশ্য দেখা যাবে ২০২২ সালে।খবর কলকাতা টোয়েন্টিফোর সেভেন

 

 এই রিপোর্ট পড়েছেন  430 - জন
 রিপোর্ট »শুক্রবার, ২৮ মে , ২০২১. সময়-৩:৪৬ AM | বাংলা- 14 Joishtho 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

5 + 6 =