Date & Time -  
Breaking »

দেশের প্রথম ধ্বংসাত্মক যুদ্ধজাহাজ INS Rajput-কে আজ বিদায় জানাবে নৌবাহিনী

অনলাইন ডেস্কঃ- নয়াদিল্লিঃ ৪১ বছরের গৌরবময় সেবার পরে আজ, শুক্রবার ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) প্রথম ধ্বংসকারী আইএনএস রাজপুতকে (INS Rajput) বিদায় জানাবে নৌবাহিনী। পূর্ব ইউএসএসআর দ্বারা নির্মিত কাশিন-শ্রেণীর ধ্বংসকারী এই যুদ্ধজাহাজ ১৯৮০ সালের ৪ মে নৌবাহিনীর অন্তর্ভুক্ত হয়েছিল।ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল আগেই জানিয়েছিলেন, “আইএনএস রাজপুতকে বিশাখাপত্তনম নেভাল ডকইয়ার্ডে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ডাকা হবে। তার গৌরবময় ৪১ বছরে এই জাহাজটির নেতৃত্বে ৩১ জন কমান্ডিং অফিসার ছিলেন।” এই ইন্দিন নেভাল শিপটি (Indin Naval Ship) মালদ্বীপের জিম্মি পরিস্থিতি সমাধানে অপারেশন ক্যাকটাসকে সহায়তার জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনী (আইপিকেএফ) এবং শ্রীলঙ্কার অপারেশন আমানে অভিযান চালিয়ে গত চার দশকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মিশনে অংশ নিয়েছিল।

এছাড়াও, জাহাজটি অসংখ্য দ্বিপক্ষীয় এবং বহু-জাতীয় অনুশীলনে অংশ নিয়েছিল। এটি সেনাবাহিনীর একটি রেজিমেন্ট – রাজপুত রেজিমেন্টের সাথে অনুমোদিত প্রথম ভারতীয় যুদ্ধজাহাজ ছিল। আইএনএস রাজপুত প্রকৃত রাশিয়ান নাম “নাদেজনি” (Nadezhny), যার অর্থ “আশা”। এটি নিকোলাভের (বর্তমানে ইউক্রেন) কমর্ডার্স-৬১- শিপইয়ার্ডে নির্মিত হয়েছিল।জাহাজের তলটি ১১ সেপ্টেম্বর ১৯66 সালে তৈরি করা হয়েছিল এবং ১৯৭৭ সালের ১৭ সেপ্টেম্বরে জাহাজটিকে চালু করা হয়েছিল। জাহাজটি ইউএসএসআরে (USSR) তৎকালীন জর্জিয়ার দায়িত্বে থাকা ভারতীয় রাষ্ট্রদূত আই কে গুজরাল জর্জিয়ার পটিতে আইএনএস রাজপুত হিসাবে নৌবাহিনীতে যোগদান করেছিলে, ক্যাপ্টেন গুলাব মোহনলাল ছিলেন জাহাজটির প্রথম কমান্ডিং অফিসার।নৌবাহিনীর কমান্ডার মাধওয়াল (Navy Commander Madhwal)আরও বলেছেন, “চার দশক ধরে জাতির গৌরবময় সেবার জন্য এবং জাহাজটির পশ্চিম এবং পূর্ব উভয় নৌবহরে পরিষেবা দেওয়ায়ও বিশেষত্ব রয়েছে।” এবং “রাজ কেরেগা রাজপুত” তাদের লক্ষ্য এবং অদম্য চেতনায় দৃঢ়ভাবে আবদ্ধ হয়ে আইএনএস রাজপুতের দক্ষ কর্মীরা দেশের সামুদ্রিক স্বার্থ ও সার্বভৌমত্ব রক্ষায় সর্বদা সজাগ এবং প্রস্তুত থেকেছেন।’ খবর কলকাতা টোয়েন্টিফোর সেভেন।

দীর্ঘ ৪১ বছরের গৌরবময় সেবার পর  গত শুক্রবার বিশাখাপত্তনামের নেভাল ডকইয়ার্ডে এই এইএনএস রাজপুতকে বিদায় জানাবে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই মর্মে বিস্তারিত তথ্যও প্রকাশ করা হয়েছে। সমস্ত নিয়ম ও কোভিড প্রটোকল মেনে অল্প সংখ্যক কর্মীর উপস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত এই প্রথম যুদ্ধজাহাজটির বিদায় অনুষ্ঠান সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে।

 এই রিপোর্ট পড়েছেন  390 - জন
 রিপোর্ট »রবিবার, ২৩ মে , ২০২১. সময়-১:২৯ AM | বাংলা- 9 Joishtho 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

5 + 2 =