Date & Time -  
Breaking »

মানুষের মিথ্যা ধরতে পারে কুকুর

ছবি: রয়টার্স।

আন্তর্জাতিক ডেস্কঃ- কুকুর বিশ্বস্ত ও প্রভুভক্ত প্রাণী। আমৃত্যু মালিক তথা মানুষের প্রতি বিশ্বস্ত থাকে। তবে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা ধরতে পারে প্রাণীটি। ইউনিভার্সিটি অব ভিয়েনার একদল গবেষক বিভিন্ন প্রজাতির ২৬০টি কুকুরের গতিবিধি পর্যবেক্ষণ করে বলেছেন, নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা শনাক্ত করতে পারে কুকুর। তখন প্রাণীটি মানুষের নির্দেশনা অমান্য করে। রয়েল সোসাইটির বি জার্নালে এ–সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

মানুষের মিথ্যা কথায় কুকুরের প্রতিক্রিয়া নিয়ে করা গবেষণার বিষয়ে আজ বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট। এতে বলা হয়েছে, গবেষকেরা প্রতিটি কুকুরের সামনে দুটি বাটি রাখেন। এর একটির নিচে খাবার রাখা ছিল। এরপর একজন মানুষ খাবারসহ বাটির প্রতি কুকুরকে নির্দেশ করেন। কুকুরটি বাটি পর্যবেক্ষণ করে, এরপর ওই বাটির কাছে যায় এবং খাবার খায়।

এরপর আরেকজন মানুষ এসে খাবারসহ বাটি অদলবদল করে চলে যান। প্রথমজন আগে যে বাটির নিচে খাবার ছিল সেখানেই রয়ে যান এবং কুকুরকে সে বাটির দিকে আসতে নির্দেশ দেন। পর্যবেক্ষণ প্রক্রিয়ায় অংশ নেওয়া অর্ধেক কুকুর এ মিথ্যা নির্দেশনা বুঝতে পারে। প্রভুভক্ত হলেও উপেক্ষা করে নির্দেশনা। নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে খাবারসহ বাটি বেছে নেয় অর্ধেক কুকুর।

একই পর্যবেক্ষণ পাঁচ বছরের কম বয়সী মানবশিশু, বানর ও শিম্পাঞ্জির ওপরও করেছেন গবেষকেরা। তাতে দেখা গেছে, মানুষের মিথ্যা কিংবা প্রতারণামূলক নির্দেশনা মানবশিশু ও এসব প্রাণীর তুলনায় কুকুর ভালোভাবে শনাক্ত করতে পারে।

গবেষকেরা বলছেন, কুকুরের সত্য ও মিথ্যার প্রভেদ ধরতে পারার সক্ষমতা যাচাইয়ে এটাই প্রথম গবেষণা। এতে দেখা গেছে, পরিবর্তিত পরিস্থিতিতে কুকুর কোনো প্রশিক্ষণ ছাড়াই নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা ধরতে সক্ষম। পর্যবেক্ষণলব্ধ এ জ্ঞান ভবিষ্যতে সত্য ও মিথ্যার পার্থক্য ধরতে কুকুরের সহজাত প্রবৃত্তির বিবর্তন নিয়ে বিশদ গবেষণায় কাজে লাগতে পারে বলে মনে করছেন গবেষকেরা।খবর প্রথমআলো

 এই রিপোর্ট পড়েছেন  240 - জন
 রিপোর্ট »বৃহস্পতিবার, ২৯ জুলাই , ২০২১. সময়-৫:২৫ PM | বাংলা- 14 Srabon 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 3 =