Date & Time -  

মোবাইল ফোনের ক্যামেরা দিয়ে শনাক্ত হবে করোনা ভাইরাস

অনলাইন ডেস্কঃ- নয়াদিল্লি : করোনা সংক্রমণে নাজেহাল দেশ। চলছে ভ্যাকসিনের ডোজ নিয়ে হাজারো কথা। এরই মধ্যে নয়া তথ্য। জানানো হয়েছে এবার মোবাইলের ক্যামেরার মাধ্যমেই শনাক্ত করা যাবে করোনা ভাইরাসকে।এজন্য অভিনব ‘জিন-এডিটিং’ প্রযুক্তি তৈরি করেছেন বিজ্ঞানীরা। যার নাম দিয়েছেন ক্রিস্পার। এই প্রযুক্তির দৌলতে স্মার্টফোন ক্যামেরার মাধ্যমে দ্রুত এবং সহজে করোনা পরীক্ষা করা যাবে। ওই গবেষণাপত্রে ক্রিস্পার প্রযুক্তির বিস্তারিত বর্ণনা করেছেন নোবেল জয়ী বিজ্ঞানী জেনিফার ডৌডনা।

তবে তিনি একা নন, তাঁর সঙ্গে রয়েছেন ভায়রোলজিস্ট মেলানি ওট ও ড্যানিয়েল ফ্লেচার। তাঁরা জানিয়েছেন প্রচুর মোবাইল গ্রাহকের ওপর পরীক্ষা করার পরেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। এর ফলে করোনা পরীক্ষার করার জন্য আর ল্যাবে ছুটতে হবে না।

সেল নামের একটি জার্নালে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। ওই গবেষণায় বলা হয়, ক্রিস্পার নির্ভর প্রযুক্তির সাহায্যে করোনা পরীক্ষার করা জন্য লালারসের নমুনাকে ‘ক্যাস ১৩’ নামে একটি উৎসেচকের (এনজাইম) সঙ্গে মেশানো হয়। আর সেটিই করোনার জিনগত উপাদানকে চিহ্নিত করতে পারে।

আরো বলা হয়, ওই মিশ্রণটিকে একটি যন্ত্রে রাখা হয়। আর তার সঙ্গে স্মার্টফোন যুক্ত করা হয়। যদি ওই মিশ্রণে করোনার জিন থাকে, তাহলে রঙের পার্থক্যের কারণে উৎসেচক তাকে খুঁজে বিচ্ছিন্ন করে ফেলে। এই প্রক্রিয়া পরীক্ষাগারের তুলনায় অনেক দ্রুত হয়।ডৌডন জানিয়েছেন করোনা পরীক্ষা করতে গেলে যে সবচেয়ে আধুনিক পদ্ধতি রয়েছে, তা হল আরটি পিসিআর টেস্ট। এর মাধ্যমে করোনা পরীক্ষা করতে গেলে আক্রান্তের নমুনায় আরএনএ –কে ডিএনএতে বদলে নিতে হয়। এই পরিবর্তন প্রক্রিয়া বেশ জটিল ও সময়সাপেক্ষ, কারণ বহু রাসায়নিক প্রয়োগ করে এই প্রক্রিয়া চলে।

অন্যদিকে, ক্রিস্পার জিন এডিটিং পদ্ধতি সরাসরি আরএনএ ভাইরাসকে চিহ্নিত করে। কোনও রাসায়নিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে সেই বদল ঘটে না। তাই সময় অনেক কম লাগে। জানা গিয়েছে নতুন টেস্ট কিটে ক্যাস ১৩ নামের একটি প্রোটিন ব্যবহার করা হবে, যা আরএনএ ভাইরাসের সঙ্গে জুড়ে যাবে।

সেখান থেকে এক ধরণের উজ্জ্বল আলো বেরোবে, যা সংকেত দেবে। ডিভাইসের সঙ্গে যুক্ত থাকা ফোনের ক্যামেরা সেই আলোকেই ধরবে। সংকেত বুঝে জানা যাবে যে ভাইরাস রয়েছে। সেই নমুনা করোনা পজেটিভ না নেগেটিভ তা জানাবে।সূত্র:কলকাতা টোয়েন্টিফোর সেভেন

 

 এই রিপোর্ট পড়েছেন  120 - জন
 রিপোর্ট »শুক্রবার, ১১ ডিসেম্বার , ২০২০. সময়-১১:৪২ PM | বাংলা- 27 Agrohayon 1427
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 3 =