Date & Time -  
Breaking »

রিলাইন্স, জিও, ভিআই গ্রাহক হলে মিলবে ৫ জি পরিষবা

অনলাইন ডেস্কঃ-  অবশেষে ভারতের টেলিকম দফতর ফাইভ-জি ট্রায়ালের অনুমতি দিয়েছে টেলিকম অপারেটরগুলিকে। ৭০০ মেগাহার্জ ট্রায়াল পরিচালনা করতে পারবে টেলিকম সংস্থাগুলি। ডটের অনুমোদনের তালিকায় রয়েছে এয়ারটেল, রিলাইন্স জিও, ভিআই (ভোডাফোন-আইডিয়া) এবং বিএসএনএল সহ তেরোটি সংস্থা।ভারতের টেলিযোগাযোগ বিভাগ জানিয়েছে, শহর এবং গ্রামাঞ্চলে ট্রায়াল পরিচালনার সময় নেটওয়ার্কের সুরক্ষা এবং যত্ন নিতে হবে অপারেটর সংস্থাগুলিকে। এর পাশাপাশি মন্ত্রক আরও উল্লেখ করে জানিয়েছেন, টেলিকম সংস্থাগুলো ৭০০ মেগাহার্জ ব্যান্ড শুধুমাত্র ট্রায়ালের জন্য ব্যবহার করতে পারবে, বাণিজ্যিক নিয়োগের জন্য মিলবে না।

ইটির এক আধিকারিক জানিয়েছেন, বিএসএনএল ফাইভ-জি ট্রায়ালের জন্য সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিমেট্রি সঙ্গে যুক্ত হয়েছে এবং ভারতীয় এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং রিলায়েন্স জিও সারা দেশের বিভিন্ন অঞ্চলে ফাইভ-জি ট্রায়ালের জন্য যুক্ত হয়েছে এরিকসন এবং নোকিয়ার সঙ্গে।

টেলিযোগাযোগ দফতর আগামী দিনে ফাইভ-জি ট্রায়ালের জন্য সমস্ত টেলিকম অপারেটরগুলিকে অফিসে নামের তালিকা জমা দেওয়ার কথা ঘোষণা করেছে। উল্লেখযোগ্যভাবে, রিলায়েন্স জিও সংস্থা স্যামসাং, নোকিয়া এবং এরিকসনের সঙ্গে হাত মিলিয়েছে। অন্যদিকে ভারতের অন্য দুই টেলিকম সংস্থা এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সংস্থা অংশীদারিত্ব করছে নোকিয়া, এরিকসন এবং মার্কিন ভিত্তিক মাভেনিরের সঙ্গে অংশীদারিত্ব করছে।

ডিপার্টমেন্ট অব টেকনোলজির রিপোর্ট অনুযায়ী ডটের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে হুয়ান এবং জেটিই টেলিকম অপারেটরগুলিকে। এর মানে অন্যান্য ১৩ টি টেলিকম অপারেটর সঙ্গে ভারতে কাজ করতে পারছে না এই দুই টেলিকম সংস্থা। এছাড়া রিলায়েন্স জিও মেসিভ মিমো এবং ৫ জি ছোট কোষ সরঞ্জামের ওপর কাজ করার পরিকল্পনা করছে। পাশাপাশি মুকেশ আম্বানির সংস্থা আত্মনির্ভর ভারত কে সামনে রেখে ফাইভ-জি নেটওয়ার্ক বিকাশ করতে মরিয়া, যেখানে অন্যদিকে ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর এয়ারটেল হায়দ্রাবাদে ফাইভ-জি নেটওয়ার্ক এর পরীক্ষা করার কথা ঘোষণা করেছে।খবর কলকাতা টোয়েন্টিফোর সেভেন।

বর্তমান সময়ে প্রায় সমস্ত ফোন প্রস্তুতকারক সংস্থা ফাইভ-জি স্মার্টফোন বাজারে প্রকাশ করতে শুরু করেছে। ২০,০০০ টাকার নিচে রাখা হচ্ছে স্মার্টফোনগুলিকে। তবে ৫ জি পরিষেবা চালু না হওয়ায় গ্রাহকদের উপভোগ করতে হচ্ছে ৪ জি নেটওয়ার্কটি।

 এই রিপোর্ট পড়েছেন  460 - জন
 রিপোর্ট »শনিবার, ৮ মে , ২০২১. সময়-১২:৫৯ AM | বাংলা- 25 Boishakh 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

4 + 1 =