Date & Time -  

হাদিসের শিক্ষা

মর্যাদাশীলরা ইমামতির অধিক যোগ্য..…….। আবু মুসা (রা.) বলেন, নবী (সা.) অসুস্থ হয়ে পড়েন, ক্রমেই তাঁর অসুস্থতা তীব্রতর হলে তিনি বলেন, আবু বকরকে লোকদের নিয়ে নামাজ আদায় করতে বলো। আয়েশা (রা.) বলেন, তিনি তো কোমল হৃদয়ের লোক, যখন আপনার স্থানে দাঁড়াবেন, তখন তিনি লোকদের নিয়ে নামাজ আদায় করতে পারবেন না। নবী (সা.) আবার বলেন, আবু বকরকে বলো, সে যেন লোকদের নিয়ে নামাজ আদায় করে। আয়েশা (রা.) আবার সে কথা বলেন। তখন তিনি আবার বলেন, আবু বকর (রা.)-কে বলো, সে যেন লোকদের নিয়ে নামাজ আদায় করে। তোমরা ইউসুফের (আ.) সাথি নারীদের মতোই। অতঃপর একজন সংবাদদাতা আবু বকর (রা.)-এর কাছে সংবাদ নিয়ে আসলেন এবং তিনি নবী (সা.)-এর জীবদ্দশাতেই লোকদের সঙ্গে নিয়ে নামাজ আদায় করলেন। (বুখারি, হাদিস : ৬৭৮)

 

ইমামের আগে কোনো রুকন আদায় করা যাবে না

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, তোমাদের কেউ যখন ইমামের আগে মাথা উঠিয়ে ফেলে, তখন সে কি ভয় করে না যে আল্লাহ তাআলা তার মাথা গাধার মাথায় পরিণত করে দেবেন, তার আকৃতি গাধার আকৃতি করে দেবেন। (বুখারি, হাদিস : ৬৯১)

 

কোরআন-হাদিসে অভিজ্ঞরা ইমামতির অধিক উপযুক্ত

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.)-এর (মদিনায়) আগমনের আগে মুহাজিরদের প্রথম দল যখন কুবা এলাকার কোনো এক স্থানে এলো, তখন আবু হুজাইফা (রা.)-এর আজাদকৃত গোলাম সালিম (রা.) তাদের ইমামতি করতেন। তাদের মধ্যে তিনি কোরআন সম্পর্কে অধিক অভিজ্ঞ ছিলেন। (বুখারি, হাদিস : ৬৯২)

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা শোন ও আনুগত্য করো, যদিও তোমাদের ওপর এমন কোনো হাবশি গোলামকে নেতা নিযুক্ত করা হয়, যার মাথা কিশমিশের মতো। (বুখারি, হাদিস :  ৬৯৩) সূত্র:কালের কণ্ঠ

 এই রিপোর্ট পড়েছেন  170 - জন
 রিপোর্ট »শুক্রবার, ২৩ অক্টোবার , ২০২০. সময়-২:০৫ AM | বাংলা- 8 Kartrik 1427
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

5 + 8 =