Date & Time -  
Breaking »

ইন্টারনেট কেন স্লো হয়, হলে যা করবেন

তথ্য ডেস্কঃ- নেট দুনিয়া সবাই চাই দ্রুত গতির ইন্টারনেট। কাজ করার সময়ে অথবা বিনোদনের সময়ে যদি ইন্টারনেট স্লো হয়ে যায়, তবে বিরক্ত হতে হয় বই কী। বিরক্তিতে অনেকেই মেজাজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ইন্টারনেট স্লো হওয়াটা নিত্যদিনের একটি সমস্যা।

রিডার্স ডাইজেস্ট এর দেয়া তথ্য মতে দেখে নিন, কী কী কারণে আপনার ইন্টারনেট কানেকশন স্লো হয়ে থাকতে পারে।

১) ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম সমস্যা করছেঃ

গেমস বা ভিডিও আছে এমন প্রোগ্রামগুলো নেটওয়ার্কের ওপর প্রভাব ফেলতে পারে ও ইন্টারনেট স্লো করে দিতে পারে। অনেকেই এসব প্রোগ্রাম চালিয়ে আবার বন্ধ করতে ভুলে যান। এ কারণেও ইন্টারনেট স্লো হয়ে যায়।

২) আপনার রাউটারটি ভালো না হওয়ায়ঃ

রাউটার ভালো মানের না হলে আপনার কানেকশন স্লো হতে পারে। একটু বেশি দামের এবং বেশি ওজনের রাউটার আসলে আপনাকে ভালো ইন্টারনেট স্পিড দিতে পারে। রাউটার কেনার সময়ে এদিকে খেয়াল রাখুন।

৩) আপনি কানেকশনের স্পিড জানেন নাঃ

আপনি জানেন না আপনার ইন্টারনেট কানেকশনের স্পিড কতো থাকার কথা এবং এ কারণে আপনি কম স্পিড পেয়ে বিরক্ত হচ্ছেন। গুগলে স্পিড টেস্ট করে দেখে নিতে পারেন আপনার কানেকশনের স্পিড কতো। এরপর ইন্টারনেট প্রোভাইডারের সাথে কথা বলে স্পিড বাড়িয়ে নিতে পারেন।

৪) বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেনঃ

আপনি টিভি স্ট্রিমিং করার জন্য, মিউজিক স্ট্রিমিং করার জন্য, ইন্টারনেট ব্রাউজ করার জন্য পরিবারের কয়েকজন মিলে ইন্টারনেট ব্যবহার করছেন, তাহলে ইন্টারনেট স্লো হয়েই যেতে পারে। এক্ষেত্রে আপনার ইন্টারনেটের গতি বাড়াতে হতে পারে।

৫) মডেম রিসেট করুনঃ

ইন্টারনেট স্লো হয়ে গেলে হয়তো আপনার মডেম ও রাউটার রিসেট করা লাগতে পারে। অথবা আপনি যে ডিভাইস ব্যবহার করছেন, তার কোনো হার্ডওয়্যার সমস্যার কারণেও আপনি স্লো ইন্টারনেট পেতে পারেন।

৬) ওয়্যারলেস কানেকশনের সমস্যাঃ

বাড়ির অনেক সদস্যই হয়ত ওয়াই ফাই ব্যবহার করছেন এবং সে কারণে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের ইন্টারনেট খুব স্লো হয়ে আছে। এক্ষেত্রে নির্ভরযোগ্য ইন্টারনেট স্পিডের জন্য ব্রডব্যান্ডের কানেকশন নিতে পারেন, ওয়াই ফাইয়ের ওপর নির্ভর করবেন না।

৭) আপনার ওয়াই ফাই খারাপ জায়গায় রাখাঃ

ওয়াই ফাই রাউটারটিকে খোলা জায়গায় রাখার চেষ্টা করুন। দেখবেন এতে ইন্টারনেটের স্পিড বেড়ে গেছে।

৮) কম্পিউটারে ভাইরাস আছেঃ

অনেক সময়ে আপনার অজান্তেই কম্পিউটারে ভাইরাস ঢুকে পড়ে এবং ইন্টারনেট স্লো করে দেয়। কার্যকরী অ্যান্টিভাইরাস ব্যবহারে এই সমস্যাটি কমানো যায়।

৯) অন্যান্য যন্ত্র সমস্যা করছেঃ

কিছু ইলেকট্রনিক ডিভাইস যেমন রেডিও, টিভি, মনিটর ওয়াই ফাই সিগন্যাল খারাপ করতে পারে। আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে এগুলো দূরে সরিয়ে দেখুন ইন্টারনেটের সমস্যাটি ঠিক হয় কিনা। গত মে ২৬, ২০২২ ইং সূত্র : ডিএমপি নিউজ

 এই রিপোর্ট পড়েছেন  530 - জন
 রিপোর্ট »বুধবার, ১ জুন , ২০২২. সময়-৬:১৩ AM | বাংলা- 18 Joishtho 1429
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

4 + 1 =