Date & Time -  
Breaking »

কুবা মসজিদ সমপ্রসারণের কাজ শুরু

মুহাম্মাদ হেদায়াতুল্লাহ ঃ-ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ সমপ্রসারণের শুরু করেছে সৌদি সরকার। প্রথম হিজরি সনে মহানবী মুহাম্মদ (সা.) নির্মিত মদিনার সন্নিকটে অবস্থিত ঐতিহাসিক মসজিদে কুবা বর্তমানের চেয়ে ১০ গুণ সমপ্রসারণ করা হবে। নির্মাণের পর এবারই প্রথম এত বড় সমপ্রসারণের কাজ শুরু হয়েছে। গত বুধবার (১ জুন) সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ সূত্রে এ তথ্য জানা যায়।

এর আগে গত ৮ এপ্রিল রমজান মাসে মদিনা সফরকালে বিখ্যাত কুবা মসজিদ সমপ্রসারণ প্রকল্পের উদ্বোধন করেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। ওই সময় মসজিদ নির্মাণে বাদশাহ সালমানের ভূয়সী প্রশংসা করে যুবরাজ বলেন, ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও স্থাপত্য তাৎপর্যের দিকে লক্ষ করে ঐতিহাসিক এসব স্থাপনায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই বিভিন্ন মৌসুমে মসজিদে আগত বিপুল পরিমাণ মুসল্লি ধারণের সুবিধার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে।  

জানা যায়, মসজিদে নববি থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত কুবা মসজিদটি। চার বছর আগে সৌদি সরকারের জাতীয় পুনরুদ্ধার কর্মসূচির আওতায় দেশটির ১৩০টি ঐতিহাসিক মসজিদ পুনঃসংস্কারের নির্দেশ দেন যুবরাজ মুহাম্মদ বিন সালমান। তা ৫০ হাজার বর্গমিটার সমপ্রসারণ করা হবে, যেখানে একসঙ্গে ৬৬ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। বর্তমানে এর পরিধি মাত্র পাঁচ হাজার ৩৫ বর্গমিটার।

এ ছাড়া কুবা সেন্টারে এখানকার ঐতিহাসিক বৈশিষ্ট্যগুলো নথিভুক্ত করার পাশাপাশি মসজিদের আশপাশের প্রাচীন ও ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ করা হবে। কুবা মসজিদ ঘিরে ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে এ সমপ্রসারণ প্রকল্পের ঘোষণা দেওয়া হয়। ঐতিহাসিক স্থাপনার মধ্যে উন্নয়ন প্রকল্পের আওতায় কূপ, খামার, বাগান ও মহানবীর তিনটি পথসহ মোট ৫৭টি স্থান রয়েছে। সৌদি ভিশন ২০৩০-এর লক্ষ্যমাত্রা পূরণে হজযাত্রীদের সেবার মান বৃদ্ধির জন্য এ প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়।

ইসলামের দ্বিতীয় খলিফা উমর বিন খাত্তাবের শাসনামলে এ মসজিদের সংস্কার হয়েছিল। পরবর্তী সময়ে এতে মিনার যুক্ত করা হয়। সৌদি শাসনামলে মসজিদটি নিয়মিত সংস্কার করা হয়। ১৯৬৮ সালে এর উত্তর দিক সমপ্রসারণ করা হয় এবং ১৯৮৫ সালে বাদশাহ ফাহাদের শাসনামলে মসজিদের ঐতিহাসিক স্থাপত্যশৈলী বজায় রেখে তা বড় করার নির্দেশ দিয়েছিলেন। সূত্র : আরব নিউজ

 এই রিপোর্ট পড়েছেন  520 - জন
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 7 =