দুজনের পারস্পরিক সহযোগিতা জীবনযাপনকে উন্নত করে

অনলাইনডেস্ক:-পারস্পরিক সহযোগিতা মূলক স্বাস্থ্য করও অর্থপূর্ণ সম্পর্ক জীবযাপনকে সুখীও স্বাচ্ছ্য ন্দময় করে তোলে। নতুন এক গবেষণায় এতথ্য জানানো হয়েছে। কার্নেগিমেলন ইউনিভার্সিটির ব্রুকফিনে এবং ইউনিভার্সিটি অবক্যালিফোর্নিয়া এর ন্যান্সিকলিনস এ বিষয়ক গবেষণায় জানান, যে দম্পতি বা সঙ্গী-সঙ্গিনী পারস্পরিক সহযোগিতার মাধ্যমে জীবন যাপন করেন তারা শেখা, উদ্ভাবন করা, পরিপূর্ণ তা লাভ করা, লক্ষ্য অর্জনে সফল হওয়া, সৃষ্টিশীলতার বিকাশ ঘটানোর কাজ ইত্যাদি খুব সহজেই করতে পারেন।
গবেষকরা একটি বিষয়ের ওপর জোর দিয়ে বলেন, একমাত্র একে অপরের প্রতি সহযোগিতার হাত বাড়ালেই এসম্পর্ক আরো বেশি গভীর হতে থাকে। এধরনের কাজের ফলে দুটো মানুষের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠার যত নিশানা রয়েছে তা সব চেয়ে বেশি সুস্পষ্ট হয়ে ওঠে।এই মানসিকতা চর্চার ফলে একজন অপরজনকে আরো ভালো বুঝতে পারেন এবংদায়িত্ব শীলতা বাড়ে।
তবে যিনি এই সহযোগিতা প্রদান করছেন তার কাছে অপরজন নিজেকে দুর্বল, অভাবী অথবা অযোগ্য বলে মনে করতে পারেন। এতে সাহায্য গ্রহণ কারী নিজেকে বাড়তি ঝামেলা মনে করেনএবং নিজেকে গুটিয়ে নিতে চান।আবার যিনি সহযোগিতার হাত বাড়িয়েছেন তিনিও অপরজনকে অবহেলা, অবজ্ঞা এবংনিয়ন্ত্রণ করতে পারেন।আর এই সুযোগ থেকে তার দ্বারা নেতিবাচক কিছু ঘটতে পারে।
তাই কার্যকর ভাবে সহযোগিতার মানসিকতা গড়ে তুলতে যথাযথ শিক্ষা, আবেগ, সহানুভূতির চর্চা থাকতে হবে।ইতিবাচক সহযোগিতার মাধ্যমে মানুষ দুজনের সম্পর্ককে আরো বেশি অর্থপূর্ণ এবংমূল্যবান করে তুলতে পারে। সূত্র : হিন্দুস্তানটাইমস

Exit mobile version