Date & Time -  
Breaking »

নিয়মিত ব্যায়াম করেও ওজন কমছে না? ভুল সময়ে করছেন না তো

সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার কোনও বিকল্প নেই।
ছবি: সংগৃহীত
অনলাইন ডেস্কঃ- ধারাবাহিক ভাবে ব্যায়াম করেও অনেক সময় ওজন কমে না। বিধিনিষেধ মেনে খাওয়া, শরীরচর্চার পাশাপাশি ব্যায়ামের সময়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার কোনও বিকল্প নেই। কেউ বাড়িতেই ধ্যান, প্রাণায়াম, যোগাসন করে থাকেন। কেউ বা জিমে গিয়ে ঘাম ঝরাতে বেশি আগ্রহী। তবে অনেকেই হয়তো জানেন না নিয়মিত শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা সত্ত্বেও দিনের কোন সময়ে শরীরচর্চা করছি তার উপরেও কিন্তু ওজন কমার ব্যাপারটি অনেকটা নির্ভর করে। অনেকেই সব কাজ সেরে, অফিস থেকে ফিরে সন্ধের দিকে ব্যায়াম করেন। কেউ আবার সকালই শুরু করেন শরীরচর্চা দিয়ে। সকাল-সকাল ব্যায়ামটা সেরে ফেলতে পারলে সারা দিন আরও কোনও চিন্তা থাকে না। দুপুরে-বিকেলে- রাতে ব্যায়াম করলে, মাঝে মাঝেই সেই অভ্যাসে ছেদ পড়তে পারে।
‘জার্নাল অব ফিজিওলজি’তে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সকালে ব্যায়াম করার অভ্যাস সারা দিন শরীর সুস্থ-সচল থাকে। চনমনে থাকতে সাহায্য করে। ওজন কমাতেও সাহায্য করে সকালের ব্যায়াম। তবে শুধু সকাল নয়, দুপুর বা বিকালে ব্যায়াম করলেও উপকার পেতে পারেন। বেলা ১টা-৪টের মধ্যে ব্যায়াম করলে পেশি নমনীয় থাকে। পরিসংখ্যান বলছে, এই সময় ব্যায়াম করলে ক্যালোরি খরচের হার আরও বেড়ে যায়।
সন্ধের পরও ব্যায়াম করতে পারেন। কিন্তু ‘জার্নাল অব ফিজিওলজি’র গবেষণা বলছে, সন্ধের পর ব্যায়াম করার অভ্যাস ঘুমের ঘাটতির কারণ হতে পারে। বিশেষ করে এই সময় যদি ভারী কোনও ব্যায়াম করে থাকেন। তা হলে ঠিক কখন ব্যায়াম করলে সবচেয়ে লাভবান হতে পারেন?
ব্যায়ামের আদর্শ সময় বলে কিছু হয় না। দিনের যে সময়টিতে আপনি সবচেয়ে তরতাজা থাকবেন, যখন সময় বার করতে পারবেন তখনই ব্যায়াম করা ভাল। ব্যায়ামের উদ্দেশ্যটাও মাথায় রাখা প্রয়োজন। যদি ওজন কমানোই একমাত্র উদ্দেশ্য হয়, তা হলে সকালে খালিপেটে ব্যায়াম করাই সবচেয়ে ভাল। পেশি সবল করতে চাইলে বেলা বা দুপুরের দিকে ব্যায়াম করুন। তবে খালিপেটে নয়। খবর গত কাল ২৫ জুন ২০২২ইং আনন্দ বাজার পত্রিকা ।

 এই রিপোর্ট পড়েছেন  380 - জন
 রিপোর্ট »রবিবার, ২৬ জুন , ২০২২. সময়-১:০১ AM | বাংলা- 12 Ashar 1429
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

4 + 8 =