Date & Time -  
Breaking »

প্রকৃতির অলঙ্কার প্রজাপতি

প্রকৃতির অলঙ্কার প্রজাপতি – ছবি : সোহাগ মাহমুদ, কুমারখালী (কুষ্টিয়া)

অনলাইন ডেস্কঃ- প্রজাপতি। প্রকৃতির সৌন্দর্য বাড়ানো অন্যতম অলঙ্কার। ফুলে ফুলে প্রজাপতির ওড়াউড়ি ঘোরাঘুরি মন ভোলায় সৌন্দর্য পিয়াসী মানুষের। পাশাপাশি ফুল থেকে মিষ্টি রস খেতে ভালোবাসা পতঙ্গটি পরাগায়ণে সাহায্য করার মাধ্যমে ফুলকে ফলে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সবমিলিয়ে সৌন্দর্যের বাইরেও পতঙ্গটির জীবন দারুণ মনোমুগ্ধকর।

নিজের খাবার খোঁজা বা গ্রহণের ব্যাপারে বিশেষ ভূমিকার রয়েছে প্রজাপতির পায়ের। অনিন্দ্যসুন্দর এই পতঙ্গটি খাদ্যের স্বাদ নেয় তাদের পায়ের মাধ্যমে। প্রজাপতির পায়ে রয়েছে খাদ্যের স্বাদ পরীক্ষা করার রিসেপ্টর। নারী প্রজাপতিরা এক গাছ থেকে আরেক গাছে ঘুরে ঘুরে পা দিয়ে গাছের নির্দিষ্ট অংশে আঘাত করতে থাকে। তারপর ওই গাছের নিঃসরিত রস পায়ের কেমোরিসেপ্টরের মাধ্যমে পরীক্ষা করে তারা।

মুখে চিবানোর মতো কোনো অংশ না থাকায় শক্ত খাবার গ্রহণ করে না প্রতঙ্গটি। মুখে নলের মতো একটি প্রোবসিস বা শুঁড় রয়েছে, যা দিয়ে শুধু তরল খাবার গ্রহণ করতে পারে তারা। তবে তরল খাদ্যের মধ্যে অবশ্য ফুলের মধুই তাদের মূল খাবার।

প্রকৃতির সবচেয়ে রঙিন পতঙ্গ প্রজাপতি। নানা রঙে রাঙানো প্রজাপতির ডানা তাদের মূল সৌন্দর্যের আধার। রঙিন এই ডানাগুলো মূলত কাইটিন নামের একধরনের প্রোটিনের স্তর দিয়ে তৈরি, যা অত্যন্ত পাতলা। এই কাইটিনের ডানার উপরে থাকে হাজার হাজার তন্তু বা আঁশ, যেখানে আলোর কারুকার্যে আমরা শত রঙে রাঙানো প্রজাপতির দেখা পাই।খবর নয়াদিগন্ত। বয়স বৃদ্ধির সাথে এই আঁশগুলো যখন ঝরে যায়, তখন শুধু থেকে যায় কাইটিনের তৈরি ডানা। লক্ষ্য করলে দেখা যাবে, এই ডানাগুলো একদম স্বচ্ছ এবং এক পাশ থেকে অন্য পাশে সহজেই দেখা যাচ্ছে।

 এই রিপোর্ট পড়েছেন  900 - জন
 রিপোর্ট »বুধবার, ১৭ নভেম্বার , ২০২১. সময়-৩:০৭ PM | বাংলা- 3 Agrohayon 1428
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 2 =