Date & Time -  
Breaking »

ফ্রান্সের পার্লামেন্টে প্রথম নারী স্পিকার

ফ্রান্সের পার্লামেন্টে প্রথম নারী স্পিকার
আন্তর্জাতিক ডেস্কঃ- ইয়েল ব্রন-পিভেট ফ্রান্সে ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার হলেন। ফ্রান্সের ইতিহাসে তিনিই প্রথম নারী স্পিকার। ২০১৭ থেকে তিনি পার্লামেন্ট সদস্য।
স্পিকার নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে ইয়েল গর্ভপাতের অধিকারের প্রসঙ্গ তুললেন। মেয়েদের প্রজননের ক্ষমতার কথা তুললেন।
ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে সবনির্বাচিত স্পিকার বলেন, ”গত শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট নিষ্ঠুর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে আমরা ধাক্কা খেয়েছি। ওই রায় আমাদের মনে করিয়ে দিচ্ছে, আমাদের আরো সতর্ক হতে হবে।।।
তিনি বলেছেন, ”কোনো কিছুই ধরে নেয়া ঠিক হবে না। ইতিহাস বলছে, আমরা অনেক উন্নতি করেছি। কিন্তু সেই উন্নতিকে আবার পিছনের দিকে নিয়ে যাওয়া হতে পারে। লড়াই করে মেয়েরা অধিকার পেয়েছে। মেয়েদের সজাগ থাকতে হবে। সেই অধিকার যাতে বজায় থাকে তার জন্য লড়তে হবে।”

স্পিকার নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণ দি়চ্ছেন ইয়েল।


নতুন স্পিকার
ইয়েল ব্রন-পিভেট দীর্ঘদিন তাইওয়ান ও জাপানে ছিলেন। তিনি সাবেক আইনজীবী। ফ্রান্স২৪ জানাচ্ছে, তার ঠাকুরদা ছিলেন পূর্ব ইউরোপের ইহুদি। ১৯৩০ নাগাদ তিনি নিপীড়নের হাত থেকে বাঁচতে ফ্রান্সে আসেন।
রাজনীতিতে তিনি খুব বেশিদিন আসেননি। আগে তিনি সোশ্যালিস্ট পার্টিতে ছিলেন। ২০১৭-র পার্লামেন্ট নির্বাচনের আগে তিনিমাক্রোঁর জোটে যোগ দেন। তিনি এক মাস মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। খবর ডি ডাব্লিউ

 এই রিপোর্ট পড়েছেন  350 - জন
 রিপোর্ট »বৃহস্পতিবার, ৩০ জুন , ২০২২. সময়-৫:১২ AM | বাংলা- 16 Ashar 1429
রিপোর্ট শেয়ার করুন  »
Share on Facebook!Digg this!Add to del.icio.us!Stumble this!Add to Techorati!Seed Newsvine!Reddit!

Leave a Reply

3 + 2 =