বিজিবি-ইয়াবা পাচারকারি সংঘর্ষ

এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজারঃ কক্সবাজারের টেকনাফে বিজিবি ও ইয়াবা পাচারকারীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিজিবি ৩ রাউন্ড গুলি বর্ষন করেছে। এ ঘটনায় বিজিবি ইয়াবাসহ দুই মিয়ানমার-এর ইয়াবা পাচারকারীকে আটক করেছে।
রোববার ৭ সেপ্টে¤^র সকাল সাড়ে ১১টার সময় ৪২ বিজিবি ব্যাটালিয়ানের কক্সবাজার সদর দপ্তরে এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে অধিনায়ক লেঃ কর্নেল মোঃ আবু জার আল জাহিদ জানিয়েছেন, রোববার ভোর রাত সাড়ে ৪টার দিকে তার নেতৃত্বে একদল বিজিবির জওয়ানরা টেকনাফ সদর ইউনিয়নের নাফ নদী সংলগ্ন আড়াইন নং সুইচ গেইট কেওড়া বাগান এলাকা দিয়ে ইয়াবা পাচারের গোপন সংবাদে অভিযানে গেলে বিজিবির উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা দেশীয় দাড়ালো অস্ত্র নিয়ে বিজিবিকে হামলা করা হয়।
এ সময় বিজিবিও আত্মরক্ষার্থে ৩ রাউন্ড গুলি বর্ষণ করে। এ ঘটনায় ইয়াবা পাচারকারীরা পালিয়ে গেলেও ৯৬ হাজার পিচ ইয়াবাসহ গুলিবিদ্ধ অবস্থায় মিয়ানমার মংডু কারাংখালী এলাকার মৃত সুলতানের ছেলে মোঃ রিয়াজুল হক (২০)’কে আটক করা হয়। এ সময় ইয়াবা পাচারকারীর হামলায় বিজিবির বন্দুকযুদ্ধে সিপাহী হাবিবুর রহমান ও হাবিদার লুৎফুর নামে বিজিবি দুই সদস্য গুলিবিদ্ধ হয়েছে। তাদের টেকনাফ স্বাস্থ্য কমপে­ক্সে ভর্তি করা হয়েছে। আহত ইয়াবা পাচারকারী ও বিজিবি সদস্যদের উদ্ধার করে টেকনাফ স্বাস্থ্য কমপে¬ক্সে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার গুলিবিদ্ধ ইয়াবা পাচারকারী রিয়াজুলকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরন করে।
তিনি জানান, আহত রিয়াজুলের শরীরের বাম পায়ে গুলির চিহ্ন রয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে একটি কিরিচও উদ্ধার করা হয়। উদ্ধার ইয়াবার আনুমানিক মূল্য ২ কোটি ৮৮ লাখ টাকা। উদ্ধার ইয়াবার, কিরিচসহ আটক মিয়ানমার নাগরিককে থানায় হস্তান্তর করে টেকনাফ সদর ইউনিয়নের মৌলভী পাড়ার নূরুল ইসলামের ছেলে মোঃ আব্দুল গফুরকে পলাতক আসামী করে পৃথক মামলার দায়ের করা হয়েছে।
এদিকে,একই দিন ভোরে দমদমিয়া বিওপি চৌকির হাবিলদার মোঃ তরিবুর রহমানের নেতৃত্বে জওয়ানরা হ্নীলা জাদিমুড়া নাফ নদীর কিনারা কেওড়া বাগানে অভিযান চালিয়ে ২৬৫০ পিচ ইয়াবাসহ মিয়ানমার মংডু আশিক্কা পাড়া এলাকার মোঃ নূরুল আমিনের ছেলে নূর কামাল (২৪)’কে আটক করা হয়। উদ্ধার ইয়াবার আনুমানিক মূল্য ৭ লাখ ৯৫ হাজার টাকা। উদ্ধার ইয়াবাসহ আটক মিয়ানমার নাগরিককে থানায় হস্তান্তর করে মাদক ও বৈদেশিক নাগরিক আইনে পৃথক মামলার প্রস্তুতি চলছে।

Exit mobile version