আনুষ্ঠানিক বিদায় নিলেন পোপ বেনেডিক্ট

ঢাকা: আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়ে ভ্যাটিকানের রাজপ্রাসাদ ছেড়েছেন রোমান ক্যাথলিক চার্চের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ষোড়শ বেনেডিক্ট। বিদায়কালে পোপ শেষ বক্তব্যে বলেন, চূড়ান্ত তীর্থযাত্রা শুরু হয়েছে তার। তিনি এখন শুধুই একজন পুণ্যার্থী। বিবিসি, রয়টার্স, আলজাজিরা, এএফপি।
ভ্যাটিকানের সংবাদ মাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮টার দিকে হেলিকপ্টারযোগে রাজপ্রাসাদ ছাড়েন ৮৫ বছর বয়সী এই ধর্মগুরু। ভ্যাটিকান ছেড়ে রোমের কাছে ক্যাস্টেল গ্যান্ডোফে যাওয়ার আগে বেনেডিক্ট তার উত্তরসূরি যে-ই হন না কেন তার প্রতি নিঃশর্ত আনুগত্য ও আদেশ পালনে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেন। তিনি রোমের দক্ষিণাঞ্চলে অবস্থিত তার গ্রীষ্মকালীন নিজ বাসভবনে ওঠেন। ভ্যাটিকান ছাড়ার ৩ ঘণ্টা পর থেকে তার পদত্যাগ কার্যকর হওয়ার কথা। পদত্যাগ করার কারণে সুইস সেনারা এখন থেকে তার বাসভবনের নিরাপত্তার দায়িত্ব পালন করবেন না; এ দায়িত্ব পালন করবে ভ্যাটিকানের পুলিশ। রাজপ্রাসাদ সূত্রে জানা গেছে, নতুন পোপ নির্বাচিত না হওয়া পর্যন্ত বিশ্বের প্রায় ১২০ কোটি রোমান ক্যাথলিক খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগুরু হিসেবে দায়িত্ব পালন করবেন বেনেডিক্টের সহযোগী কার্ডিনাল টারসিসিও বার্তোনের নেতৃত্বাধীন কলেজ অব কার্ডিনালস। পদত্যাগ করে ক্যাথলিক চার্চ ছাড়ার ঘটনা গত ছয়শ’ বছরের ইতিহাসে এটাই প্রথম। বার্ধক্যকে কারণ হিসেবে দেখিয়ে অপ্রত্যাশিতভাবেই পদত্যাগের ঘোষণা দেন ৮৫ বছর বয়সী এই জার্মান ধর্মযাজক। বেনেডিক্টের দাবি, বার্ধক্যজনিত কারণে তিনি চার্চের দায়িত্ব যথার্থভাবে পালন করতে পারছেন না বিধায় পদত্যাগ করেছেন। তবে সমপ্রতি ইতালির লা রিপাবলিকা পত্রিকা জানায়, ভ্যাটিকানের অভ্যন্তরে সমকামিতা, ঘুষ গ্রহণ এবং নানা ধরনের প্রতারণার কথা জানার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন।
পোপ দ্বিতীয় জন পলের মৃত্যুর পর ২০০৫ সালে ৭৮ বছর বয়সে পোপ হিসেবে অভিষিক্ত হয়েছিলেন জোসেফ রাটজিঙ্গার। পোপ হয়েই ষোড়শ বেনেডিক্ট নাম নেন তিনি। পদত্যাগ করলেও ষোড়শ বেনেডিক্ট হিসেবেই পরিচিত থাকবেন এবং তার নতুন পদবি হবে ‘ইমেরিটাস পোপ’। পোপ নির্বাচিত হওয়ার মাত্র আট বছরের মাথায় তিনি পদত্যাগ করলেন। বৃহস্পতিবার বেনেডিক্ট আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করার পর গতকাল থেকেই বিশ্বব্যাপী ক্যাথলিক কার্ডিনালরা নতুন পোপ নির্বাচনের জটিল প্রক্রিয়া শুরু করেছেন। ভ্যাটিকানের রাজপ্রাসাদ আরও জানায়, বেনেডিক্টের আগের পোপরা সাধারণত মৃত্যুবরণ করার পর কফিনে চড়েই ভ্যাটিকানের রাজপ্রাসাদ ছেড়েছেন, সেখানে বেনেডিক্ট হেলিকপ্টারযোগে জীবিত অবস্থায় রাজপ্রাসাদ ছাড়লেন। ফলে জীবিত অবস্থায় বেনেডিক্টের পদত্যাগে নতুন পোপ নির্বাচনকে ঘিরে একটা অস্পষ্টতা বিরাজ করছে। এদিকে ভ্যাটিকান প্রাসাদ সূত্র জানিয়েছে, সোমবার নতুন পোপ নির্বাচনের ব্যাপারে বৈঠকে বসছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের রোমান চার্চের প্রধান ধর্মীয় নেতার দায়িত্ব পালন করা ১১৫ জন ধর্মযাজক। সে কারণে পোপ নির্বাচন নিয়ে সোমবার প্রথামাফিক আলোচনা শুরুর আগে অনানুষ্ঠানিক একটি আলাপ-আলোচনায় বসতে চাইছেন চার্চের হর্তাকর্তারা।
সুত্র: সকালের খবর
সম্পাদনা/শাবানা মন্ডল /১১.৩৫ঘ /০২ মার্চ

Exit mobile version