আফগানিস্তানে ভারতীয় কনস্যুলেটে আত্মঘাতী হামলায় ৮ শিশুসহ ১২ বেসামরিক লোক নিহত

creditঅনলাইন ডেস্ক, জি নিউজঃ- ৮ শিশুসহ ১২ বেসামরিক লোক নিহত : তালেবান দায় নেয়নি, হাক্কানি জড়িত:  আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে ভারতীয় উপ-দূতাবাসের কাছে শনিবার আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ১২ জন বেসামরিক লোক নিহত এবং আরো ২৩ জন আহত হয়েছে। নিহতের তালিকায় ৮টি শিশুও রয়েছে। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কনস্যুলেটের (উপ-দূতাবাস) ভেতরে তাদের কোনো নাগরিক হতাহত হননি, সবাই ভালো আছেন। এদিকে, হামলার দায় অস্বীকার করে এক তালেবান মুখপাত্র জানান, জলালাবাদে তাদের যোদ্ধারা কোনো হামলা চালায়নি। ভারতীয় দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার সকাল ১০টার কিছুক্ষণ পর হামলার ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, দূতাবাসের প্রবেশপথের প্রতিবন্ধকের কাছে গাড়িবোমাটি বিস্ফোরিত হওয়ার পর ঘণ্টাখানেক সময় ধরে গোলাগুলির শব্দ শোনা গেছে। হামলার সময় অনেক লোক ভিসার জন্য দূতাবাসের সামনে দাঁড়িয়েছিলেন। ভারতীয় দূতাবাসের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন এক টুইটার বার্তায় জানান, ‘জালালাবাদে ভারতীয় দূতাবাসের কাছে বিস্ফোরণ ঘটেছে। ভারতীয় সব কর্মকর্তা-কর্মচারী নিরাপদে রয়েছেন।’ হামলায় নিহতরা সবাই সাধারণ নাগরিক। হামলায় আহতদের উদ্ধারে সেখানে দ্রুত অ্যাম্বুলেন্স পেঁৗছে যায় এবং আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। স্থানীয় একটি হাসপাতাল জানিয়েছে, আহত ১২ জন সেখানে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন।
নানগারহার প্রদেশের পুলিশপ্রধান মোহাম্মাদ শরিফ আমিন বলেন, ‘বিস্ফোরকবোঝাই একটি গাড়ি নিয়ে আত্মঘাতী হামলাকারী ভারতীয় দূতাবাস ও একটি মসজিদের মাঝখানে এসে বিস্ফোরণ ঘটায়। হতাহতদের অধিকাংশই মসজিদের ভেতর থেকে এসেছিলেন বা ভেতরে অবস্থান করছিলেন।’ তিনি আরো বলেন, ‘নিহতদের মধ্যে ৮টি শিশু রয়েছে।’ তিনি আরো জানান, এ ধরনের হামলার জন্য জালালাবাদের পুলিশকে আগে থেকেই সতর্ক করে দেয়া হয়েছিল। প্রাদেশিক উপ-পুলিশপ্রধান মাসুম খান হাশিমি জানান, আত্মঘাতী বোমা হামলাকারী এই হামলা চালিয়েছে। সকাল ১০টার কিছুক্ষণ পরই এ হামলা চালানো হয়। হামলাকারী দুজন বিস্ফোরকবোঝাই গাড়ি থেকে নেমে আসে। এ সময় তাদের গায়েও বিস্ফোরক বাঁধা ছিল। পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালালে বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে হামলাকারী তিনজনই নিহত হয়। বিস্ফোরণে ব্যাপক ধোঁয়ার সৃষ্টি হয় এবং আশপাশের বাড়িঘর ও দোকানগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি। নানগারহার প্রদেশের মুখপাত্র আহমাদজিয়া আবদুলজাই বলেন, ‘বিস্ফোরকবোঝাই একটি গাড়ি দূতাবাসের কাছে প্রতিবন্ধকের ওপর আঘাত হেনে বিস্ফোরিত হয়।’ তবে হামলার লক্ষ্য সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানান আবদুলজাই। কিছুদিন ধরে জালালাবাদে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের দপ্তর এবং পুলিশ বাহিনী বিভিন্ন হামলার শিকার হচ্ছে। মে মাসে রেডক্রসের অফিসে হামলায় এক আফগান নিরাপত্তারক্ষী নিহত হন। এর আগে মার্চে বিভিন্ন পুলিশ স্টেশনেও হামলার ঘটনায় অনেক হতাহতের ঘটনা ঘটে। এদিকে, এই হামলার দায় নিতে অস্বীকার করেছে আফগান তালেবান। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ একটি সংবাদ সংস্থাকে বলেন, ‘আমাদের যোদ্ধারা জালালাবাদে কোনো হামলা চালায়নি।’ তবে ভারতের অন্যতম প্রভাবশালী পত্রিকা টাইমস অব ইনডিয়ায় বলা হয়েছে, পাকিস্তান সীমান্তের কাছাকাছি এই প্রদেশে ভারতীয় স্বার্থসংশ্লিষ্ট ব্যাপারে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের মদদপুষ্ট হাক্কানি নেটওয়ার্ক হামলার পরিকল্পনা করছিল। আমেরিকা শুক্রবার বিশ্বব্যাপী তাদের নাগরিকদের ভ্রমণ সতর্কতা জারি করার পরদিনই এই হামলা চালানো হলো। আমেরিকার দাবি, তাদের কাছে তথ্য রয়েছে- আগস্টে তাদের বিভিন্ন দূতাবাসে আল-কায়েদা হামলা চালানোর পরিকল্পনা করেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে আমেরিকান দূতাবাসে হামলার ভয়ে আফগানিস্তানসহ বিশ্বের ২১টি দেশে তাদের দূতাবাস রোববার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। কিন্তু এই সতর্কতার মধ্যেই ভারতীয় দূতাবাসের কাছে বোমা হামলার ঘটনাটি ঘটল। উল্লেখ্য, এর আগেও আফগানিস্তানে ভারতীয় দূতাবাস লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। ২০০৮ এবং ২০১০ সালের দুই হামলায় ৭ ভারতীয়সহ অনেক লোক নিহত হয়েছিল।
এদিকে, এই হামলার আগে আফগানিস্তানের কর্মকর্তারা শুক্রবার জানান, নানগারহার প্রদেশে সরকারি নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ৭৬ তালেবান জঙ্গি এবং ২২ পুলিশ সদস্য নিহত হয়েছে। তথ্যসূত্র : বিবিসি, টাইমস অব ইনডিয়া , রয়টার্স, জি-নিউজ

Exit mobile version