গুজরাটে হিন্দু-মুসলিম দাঙ্গা; দুই শতাধিক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক:- ভারতের গুজরাট রাজ্যের ভাদোদরা শহরে হিন্দু-মুসলিম দাঙ্গার পর অন্তত দুই শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দেশটির একজন পদস্থ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে মুসলমানদের বিরুদ্ধে অবমাননাকর ছবি প্রকাশকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার থেকে শহরটিতে দুই পক্ষের মধ্যে থেমে থেমে সংঘর্ষ হয়েছে। এরইমধ্যে সংঘর্ষে বহু লোক আহত হয়েছে। এক পক্ষ অপর পক্ষকে লক্ষ্য করে পাথর ছুঁড়েছে। বেশ কিছু গাড়িতেও আগুন দেয়া হয়েছে। এছাড়া ছুরিকাঘাতের ঘটনাও ঘটেছে।

 ভাদোদরা পুলিশের অতিরিক্ত কমিশনার ডি.জে.প্যাটেল বলেছেন, গত তিন দিনে উভয় সম্প্রদায়ের দুই শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। দাঙ্গা যাতে আর ছড়িয়ে না পড়ে সে লক্ষ্যে শহরে মোবাইলে ইন্টারনেট ও এসএমএস সার্ভিস বন্ধ রাখা হয়েছে। মুসলমানদের বিরুদ্ধে অবমাননাকর বক্তব্য ও ছবি প্রচারকারী ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। আজ শহরের পরিস্থিতি শান্ত রয়েছে বলে তিনি জানিয়েছেন।

 ২০০২ সালে গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গায় হাজার হাজার মুসলমান নিহত হয়েছিল। ওই দাঙ্গার জন্য দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দায়ী করা হয়।খবর:রেডিও তেহরান, সম্প্রতি আমেরিকার একটি আদালত গুজরাট দাঙ্গা ঠেকাতে ব্যর্থতার জন্য মোদির বিরুদ্ধে সমন জারি করেছে।

Exit mobile version