জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে নাগরিক সমাজের মহাসম্মেলন

nagorik-somaj 112জি নিউজ: গণজাগরণ মঞ্চের সাথে একাত্মতা ঘোষণা করে জামায়াত-শিবিরের নিষিদ্ধের দাবিতে সোচ্চার হলেন নাগরিক সমাজ। একই সাথে তাদের আর্থিক প্রতিষ্ঠানগুলো বাজেয়াপ্ত করার দাবি জানান তারা।

শনিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের কার্নিভাল হলে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে নাগরিক সমাজের মহাসম্মেলনে বিশিষ্টজনেরা এ মন্তব্য করেন।

সম্মেলনে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “৪২ বছর পরও তারা তাদের সহিংসতা অব্যাহত রেখেছে। এসব সহিংসতায় বিএনপিকে পাশে পেয়ে আরো সাহস পাচ্ছে তারা। জামায়াত-শিবিরের আর্থিক ক্ষমতার উৎস বন্ধ করতে না পারলে তারা অন্যভাবে ফিরে আসবে।”

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান বলেন, দেশের প্রচলিত আইনেই জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার সম্ভব। এটি না করতে পারলে তারা আবারও মাথাচাড়া দিয়ে উঠবে। তখন তাদের আর সামাল দেওয়া সম্ভব হবে না।

মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার আজ সভ্যতা, গণতন্ত্র ও শান্তিকামী মানুষের দাবি। খুব সহজেই সন্ত্রাসবিরোধী আইন দিয়ে তাদের নিষিদ্ধ করা সম্ভব।

আলোচনায় অংশ নিয়ে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, “তাদের আত্মসর্মপণের সুযোগ দিয়ে নিষিদ্ধ করা যেতে পারে। এছাড়া সাম্প্রাতিক সময়ে জামায়াত-শিবিরের সন্ত্রাসী কার্যক্রম পর্যালোচনা করে ২০০৯ সালের সন্ত্রাসবিরোধী আইনের ১৮ ধারা অনুযায়ীও তাদের নিষিদ্ধ করা যেতে পারে।”

Exit mobile version