জিল্লুর রহমানের বলিষ্ঠ ভূমিকায় গণতন্ত্র ফিরে আসে: প্রধানমন্ত্রী

shek hasina @বিশেষ প্রতিনিধি ঃ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেছেন, ওয়ান ইলেভেনের পর জরুরি অবস্থার সময় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের বলিষ্ঠ ভূমিকার জন্যই দেশে গণতন্ত্র ফিরে আসে। বর্তমান সময়েও তাঁর প্রয়োজন ছিল।
শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় শেখ হাসিনা এসব কথা বলেন।
জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে কার্যনির্বাহী কমিটির সভায় নীরবতা পালন ও শোক প্রস্তাব নেওয়া হয়। পরে আজকের সভা মুলতবি করা হয়।
গত বুধবার সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান জিল্লুর রহমান। গতকাল শুক্রবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর মরদেহ বনানী কবরস্থানে দাফন করা হয়।

 এ সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি জিল্লুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন,“ ‘এক-এগারো’ পরবর্তী সময়ে তার বলিষ্ঠ ভূমিকার কারণেই দেশে গণতন্ত্র ফিরে এসেছে। যে কোনো সঙ্কটময় মুহূর্তে তার কাছে ছুটে যেতাম। মতামত পরামর্শ পেতাম। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচরদের মধ্যে জিল্লুর রহমান ছিলেন একজন। বঙ্গবন্ধুর সঙ্গে যারা রাজনীতি করেছেন তাদের মধ্যে সর্বশেষ ব্যক্তি হিসেবে চলে গেলেন জিল্লুর রহমান। তার মৃত্যুতে পরিসমাপ্তি ঘটলো একটি অধ্যায়ের।”

সদ্য প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বাংলাদেশের ইতিহাসে তার নাম স্বর্ণঅক্ষরে লেখা থাকবে। তিনি দলের প্রতি আনুগত্য থেকে যেভাবে দল চালিয়েছেন সেভাবেই বলিষ্ঠতার সঙ্গে একজন রাষ্ট্র পরিচালক হিসেবে রাষ্ট্র পরিচালনা করেছেন। দল মত নির্বিশেষে তিনি অভিভাবক হয়ে উঠেছিলেন। এমন অবস্থায় তিনি চলে গেলেন, যখন দেশের জন্য তার মতো বলিষ্ঠ নেতৃত্বের প্রয়োজন ছিল। তাকে হারানোর পর আমরা একজন অভিভাবককে হারালাম।”

প্রধানমন্ত্রী বলেন, “জিল্লুর রহমান একজন বলিষ্ঠ নেতা ছিলেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলন সংগ্রামে তিনি বলিষ্ঠ ভুমিকা রেখেছিলেন। এর জন্য তার জেল, জুলুম, অত্যাচার, নির্যাতন ভোগ করতে হয়েছে। ওয়ান ইলেভেনের পর তার বলিষ্ঠ নেতৃত্বের ফলেই দেশের মানুষ গণতন্ত্র ফিরে পেয়েছিল। ২১ আগস্ট গ্রেনেড হামলায় স্ত্রী আইভি রহমানকে হারানোর পর তিনি ভেঙে পড়েন।  কিন্তু দলের জন্য যখন সংকটকাল তখন দেখেছি তার বলিষ্ঠ ভূমিকা। তিনি বলিষ্ঠ ভূমিকা পালন না করলে দেশে গণতন্ত্র ফিরে আসতো না।”

তিনি বলেন, “যখনই আমার জ্ঞান হয়েছে, তখই দেখেছি বঙ্গবন্ধুর সঙ্গে তার ঘনিষ্ঠতা। তিনি যখন বিয়ে করতে গেলেন তখন আমাদের বাড়ি থেকে তাকে সাজিয়ে বঙ্গবন্ধু ও আতাউর রহমান আমাদের একটি লাল গাড়ি ছিল সেই গাড়িতে করে তাকে, (বর) নিয়ে গেলেন। দল ছাড়াও তার সঙ্গে আমাদের পারিবারিক সম্পর্ক ছিল।”

জি নিউজ /বার্তা /২৪-০৩-২০১৩

Exit mobile version