রাতের আঁধার ভেদ করে আবার জেগেছে শাহবাগ

ssssssssssssssবিশেষ প্রতিনিধি , জি নিউজ ঃ নগরীর অন্যতম প্রাণকেন্দ্র শাহবাগ মোড় এখন শত শত প্রতিবাদী তরুণ-যুবার দখলে। শাহবাগের পাশাপাশি নগরীর বিভিন্ন প্রবেশপথে ছয়টি জায়গায় অস্থায়ী মঞ্চ করে ‘অবরোধ’ কর্মসূচি পালন করছেন গণজাগরণ মঞ্চের কর্মী-সমর্থকেরা। রাতের আঁধার ভেদ করে আবার জেগেছে শাহবাগ।
যুদ্ধাপরাধীদের ফাঁসিসহ ছয় দফা দাবিতে দুই মাস আগে ৫ ফেব্রুয়ারি গড়ে ওঠে শাহবাগের আন্দোলন। নানা মোড় ঘুরে বেশ কয়েক দিন থেকে আন্দোলন ছিল কিছুটা স্থিমিত।
হেফাজতে ইসলামের লংমার্চকে কেন্দ্র করে নতুন করে জেগে উঠেছে শাহবাগ। এই জাগরণে যুক্ত হয়েছে ভিন্ন মাত্রা। আয়োজকেরা বলছেন, তাঁরা আজ সারারাত সেখানে অবস্থান করবেন। বিকেল চারটা পর্যন্ত তাঁদের এই অবস্থান চলবে।
হেফাজতে ইসলামের লংমার্চের প্রতিবাদ এবং জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত হরতালের ডাক দেয় মুক্তিযুদ্ধের পক্ষের ২৩টি সংগঠন। তাদের সঙ্গে সংহতি জানিয়ে আজ শুক্রবার সন্ধ্যা ছয়টা থেকে ২২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে গণজাগরণ মঞ্চ।
অবরোধ ঘোষণার পর শুক্রবার বিকেল থেকেই শাহবাগে যেতে থাকেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভিড়। সন্ধ্যার পর হাজারো প্রতিবাদী মানুষের দখলে চলে যায় শাহবাগ মোড়। চারদিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। বেশ কয়েক দিনের বিরতির পর আজ আবারও স্লোগানে স্লোগানে মুখর শাহবাগ। প্রতিবাদী স্লোগানে তাঁরা অবরোধ কর্মসূচি পালন করছেন। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বিভিন্ন স্লোগানের পাশাপাশি অবরোধের সমর্থনে এবং হেফাজতে ইসলামের বিরুদ্ধেও বিভিন্ন স্লোগান উচ্চারিত হচ্ছে। ‘জামায়াতের আরেক নাম হেফাজতে ইসলাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, হেফাজতের ঠাঁই নাই’ এ ধরনের বিভিন্ন স্লোগান উচ্চারিত হচ্ছে শাহবাগে।
গণজাগরণ মঞ্চ থেকে জানানো হয়, শাহবাগের পাশাপাশি রাজধানীর প্রবেশপথ সদরঘাট, যাত্রাবাড়ী, কমলাপুর, আবদুল্লাহপুর, আশুলিয়া এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামনে অবরোধ কর্মসূচি পালন করা হচ্ছে।

Exit mobile version