রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু ভোটার তালিকা চেয়ে সংসদকে

জি নিউজ ঃ ২০তম রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংসদ সদস্যদের ভোটার তালিকা চেয়ে শিগগিরই সংসদ সচিবালয়কে চিঠি দেবে কমিশন।
বুধবার বিকেল ৪টা ৪৭ মিনিটে মারা যান দেশের ১৯তম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান। বর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আব্দুল হামিদ।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার  সকালে কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শুধু আইনি দিকগুলো খতিয়ে দেখেছে। আগামী সপ্তাহে বসে পরবর্তী করণীয় নির্ধারণ করবে।
সংবিধানের ১২৩ (২) অনুচ্ছেদে বলা আছে, মৃত্যু, পদত্যাগ বা অপসারণের ফলে রাষ্ট্রপতির পদ শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে রাষ্ট্রপ্রতি পদের নির্বাচন অনুষ্ঠিত হবে। আর সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হলে ক্ষেত্রমত রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।
২০০৯ সালের ২৫ জানুয়ায়ি চলতি সংসদের প্রথম অধিবেশন বসে। সংবিধান অনুয়ায়ী, সংসদের প্রথম অধিবেশন থেকে পরবর্তী পাঁচ বছর হচ্ছে সংসদের মেয়াদ। এ হিসেবে চলতি সংসদের মেয়াদ শেষ হবে ২০১৪ সালের ২৪ জানুয়ারি। তবে পঞ্চম সংশোধনী বাতিল হওয়ার প্রেক্ষাপটে সংশোধিত সংবিধান অনুযায়ী, ২০১৪ সালের ২৪ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে পুনরায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
এ প্রসঙ্গে জানতে চাইলে বৃহস্পতিবার নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘সদ্য গত হয়েছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান। সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী ৯০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। বর্তমানে রাষ্ট্রীয় শোক চলছে। আমরা আগামী সপ্তাহে কমিশনে বসে এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে তফসিল ঘোষণার দিনক্ষণ চূড়ান্ত করব।’
নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শুধু আইনি দিকগুলো খতিয়ে দেখেছি। আগামী সপ্তাহে কমিশনের সঙ্গে আলোচনা সাপেক্ষে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’
ভোটার তালিকা চেয়ে সংসদ সচিবালয়কে কমিশন থেকে কবে চিঠি পাঠাবেন, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘এ বিষয়টিও আগামী সপ্তাহে জানা যাবে।’ সহসাই পাঠানো হবে এমনও ইঙ্গিত দেন তিনি।
কমিশনের দায়িত্বশীল সূত্রমতে, ইসি রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করেছে। প্রার্থী মনোনয়ন সংক্রান্ত ফরম ও প্যাকেটসহ আনুষঙ্গিক প্রয়োজনীয় মালামাল মুদ্রণের জন্য শিগগিরই কমিশনের নির্দেশনা  নিয়ে এ কার্যক্রমও শুরু হবে। আর একটি নির্ভুল ও সুষ্ঠু ভোটার তালিকা প্রণয়ন সাপেক্ষে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সহসাই সংসদ সচিবালয়কে ভোটার তালিকা চেয়ে চিঠি দেয়া হবে।
রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ প্রধান নির্বাচন কর্মকর্তার (অর্থাৎ রিটার্নিং অফিসার) দায়িত্ব পালন করবেন।
রাষ্ট্রপতি মনোনয়নে একাধিক প্রার্থী হলে সংসদে ভোটাভুটি হবে। অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে অ্যাডভোকেট আব্দুল হামিদ অধিবেশন আহ্বান করবেন।
সংসদীয় রীতি অনুযায়ী, স্পিকারই সংসদে সভাপতিত্ব করে থাকেন। তবে রাষ্ট্রপতি নির্বাচনের দিন সংসদে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কর্মকর্তা হিসেবে সিইসি।
উল্লেখ্য, ২০০৯ সালের ১২ ফেরুয়ারি প্রবীণ আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধুর দীর্ঘদিনের রাজনৈতিক সহচর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মো. জিল্লুর রহমান রাষ্ট্রপতি পদে শপথ নেন। গত ২০ মার্চ বুধবার বিকেলে তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
সংবিধান অনুযায়ী, সে হিসেবে আগামী ২০ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

জি নিউজ /২২-০৩-২০১৩

Exit mobile version