সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী ঢাকা

daস্টাফ রিপোর্ট ,জি নিউজ ঃ যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়ায় সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী ঢাকা। সরকারের নির্দেশে গতকাল সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেটসহ অন্য রুটগুলোতে গতকাল সকাল থেকে বাস চলাচল করেনি। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল জেলাগুলো থেকে ঢাকায় প্রবেশপথ মাওয়া-কাওড়াকান্দি ও আরিচা-পাটুরিয়া রুটে ফেরি পারাপার বন্ধ করে দেয়া হয়েছে। চট্টগ্রাম থেকে ঢাকাগামী তিনটি ট্রেনের যাত্রা বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। ট্রেন থেকে দাড়ি-টুপিওয়ালাদের গ্রেফতারে অভিযান চালিয়েছে। লংমার্চে যাতে অংশ নিতে না পারে তাই আজকের ট্রেন নির্ধারিত সময়ে না ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এর ফলে গতকাল ঢাকায় মানুষ ঢুকতে বা বের হতে পারেননি। হেফাজতে ইসলামের লংমার্চে কর্মসূচিতে মুসল্লিরা যাতে আসতে না পারেন সে লক্ষ্যে বিভিন্ন স্থানে ঢাকাগামী বাস
ও লঞ্চ থেকে যাত্রীদের নামিয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও আওয়ামী লীগ নেতাকর্মীরা। পরিবহন মালিক ও শ্রমিকরা জানান, সরকারের নির্দেশনা উপেক্ষা করে বাস ও লঞ্চ চালালে লাইসেন্স বাতিল এবং চালক ও হেলপারদের মারধর করার হুমকি দিয়েছেন আওয়ামীপন্থী পরিবহন নেতারা। এ হুমকিতে ভীত হয়ে যানবাহন চলাচল ও টিকিট বিক্রির কাউন্টার বন্ধ রাখা হয়েছে। মুসল্লিরা যাতে লঞ্চ ছাড়তে বাধ্য করতে না পারে সেজন্য নৌবন্দর থেকে লঞ্চ সরিয়ে রাখা হয়েছে। তবে পরিবহন নেতারা দাবি করেছেন, নিরাপত্তার কারণে বাস-লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে।
বাস-লঞ্চ চলাচল বন্ধ থাকায় হেঁটে ঢাকায় আসছেন হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। বিকল্প পন্থায় ঢাকাগামী হেফাজতে ইসলামের নেতাকর্মীদের পথে পথে বাধা দেয়া হয়েছে। ঘটেছে সশস্ত্র হামলার ঘটনা। দিনাজপুর, ফেনী, খুলনা, নাটোর, ব্রাহ্মণবাড়িয়া, মাওয়া, দৌলতদিয়া ফেরিঘাট, মুন্সীগঞ্জের গজারিয়াসহ অনেক স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা হেফাজতে ইসলামের সমর্থকদের বহনকারী বাস আটক করে ভয়-ভীতি দেখিয়ে ফেরত যেতে বাধ্য করেছে। অন্যথায় ‘নাশকতা’ মামলায় গ্রেফতার করার হুমকি দেয়া হয়। সরকারদলীয়রা কয়েকটি স্থানে মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে। বহনকারী বাস ও মাইক্রোবাস ভাংচুর করেছে। এসব বাধা সত্ত্বেও প্রতিটি জেলা থেকে হেঁটে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন মানুষ। বিভিন্ন জেলায় সড়ক অবরোধ করে রেখেছেন মুসল্লিরা।

জি  নিউজ বার্তা /০৬-০৪-২০১৩

 

Exit mobile version