সিরডাপের বিশ্বায়নের চ্যালেঞ্জ ও সম্ভাবনা চিহ্নিত করার আহ্বান প্রতি প্রধানমন্ত্রী…

cidap 1প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক প্রেক্ষাপটে বিশ্বায়নের ফলে সৃষ্ট নতুন নতুন চ্যালেঞ্জ ও সম্ভাবনা চিহ্নিত করার পাশাপাশি এ অঞ্চলের সাধারণ মানুষের কল্যাণে সম্মিলিত উদ্যোগ নিতে সিরডাপ সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, সিরডাপ সদস্য দেশগুলোর আঞ্চলিক পর্যায়ে সৃষ্ট চ্যালেঞ্জ ও সম্ভাবনা চিহ্নিত করে পারস্পরিক সহায়তার জন্য দারিদ্র্য হ্রাসে একে অপরের অভিজ্ঞতা বিনিময় করা প্রয়োজন।
তিনি গতকাল সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (সিরডাপ) ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (আইসিসি) উদ্বোধনকালে এ কথা বলেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় দেশগুলো যে হুমকির মুখে রয়েছে, তা এরই মধ্যে অনুভূত হয়েছে। এজন্য সাধারণ মানুষের কল্যাণে এ অঞ্চলের প্রতিটি দেশকে আধুনিক, উন্নত ও শান্তিপূর্ণ হিসেবে গড়ে তুলতে একটি কার্যকর সমাধান খুঁজে বের করতে সিরডাপ দেশগুলোর সম্মিলিত প্রয়াস ও মেধা কাজে লাগাতে হবে। এক্ষেত্রে অনেক সময় একক উদ্যোগ সফল হয়। তবে সদস্য দেশগুলোর সম্মিলিত উদ্যোগ এই সংস্থাভুক্ত রাষ্ট্রগুলোর জনগণের কল্যাণে আরও বেশি কার্যকর ভূমিকা পালনে সক্ষম হবে।
এলজিআরডি ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের
সচিব ড. মিহির কান্তি মজুমদার ও সিরডাপ মহাপরিচালক ড. সিকফ ইফফেন্দি অনুষ্ঠানে বক্তৃতা করেন।
শেখ হাসিনা বলেন, ১৫ সদস্যের আঞ্চলিক এবং আন্তঃসরকার সংগঠন সিরডাপের সদর দফতর ঢাকায় অবস্থিত হওয়ায় বাংলাদেশ এ জন্য গর্বিত। গ্রামীণ উন্নয়নের বিভিন্ন মডেল উদ্ভাবনে বাংলাদেশ একটি সুপরিচিত নাম।
স্বাধীনতার পর ১৯৭২ সালে চালু কুমিল্লা মডেল আইআরডিপি জাতীয় ও আন্তর্জাতিকভাবে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রতিটি গ্রামকে সমবায়ের মাধ্যমে স্বয়ংসম্পূর্ণ করে সোনার বাংলা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণের পক্ষে ২০১১ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে তার উত্থাপিত ‘জনগণের ক্ষমতায়ন ও উন্নয়ন মডেল’ প্রস্তাবটি ১৯৩টি সদস্য দেশ অনুমোদন করেছে। তার ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাবও জাতিসংঘে অনুমোদিত হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ৬.৫ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে। বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে, যা এ দেশের ইতিহাসে সর্বোচ্চ। এ ছাড়া দেশের কর আদায় দ্বিগুণ হয়েছে। ফলে সরকার এখন অনেক বেশি পরিমাণ অর্থ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ দিচ্ছে।
দুর্নীতি প্রতিরোধে সরকারের কঠোর অবস্থানের কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন শক্তিশালী করা হয়েছে। এই কমিশন এখন স্বাধীনভাবে কাজ করছে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ভিশন বাস্তবায়নে সরকারি খাতে আইসিটি সম্প্রসারণসহ বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে।

সিরডাপ-আইসিসি ভবনে আইসিটি সেন্টার স্থাপনে ভারতের প্রতিশ্রুতির কথা উল্লেখ করে তিনি সিরডাপকে আঞ্চলিক সংহতির কেন্দ্রে পরিণত করতে সংস্থাভুক্ত অন্যান্য দেশকেও এগিয়ে আসার আহ্বান জানান।
শেখ হাসিনা পারস্পরিক স্বার্থে পল্লী উন্নয়নে নেতৃত্ব দিতে সর্বোচ্চ আইসিটি চর্চা বিনিময়ের ভিত্তিতে নতুন নীতি ও কর্মপরিকল্পনা প্রণয়নে একসঙ্গে কাজ করতে সদস্য দেশগুলোকে পরামর্শ দেন।
এর আগে প্রধানমন্ত্রী ফলক উন্মোচনের মাধ্যমে সিরডাপ-আইসিসি ভবন উদ্বোধন করেন।

 

 

ঢাকা প্রতিনিধি / জিনিউজ

Exit mobile version