হজ ফ্লাইট শুরু: সৌদি গেলেন ৪০৯ হজযাত্রী

অনলাইন ডেস্ক:- হজ ফ্লাইট শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স । বুধবার সকাল ৭টায় বিমানের নিজস্ব বহরের বি ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ৪০৯ জন হজযাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সৌদি আরবের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এরপর, দুপুর ১২টা ৫ মিনিটে দ্বিতীয় ফ্লাইট ও বিকেল ৫টা ৫ মিনিটে হজযাত্রীরাও ঢাকা ত্যাগ করেছেন। আজকের চতুর্থ হজ ফ্লাইট রাত ১১টা ৫৯ মিনিটে ঢাকা ছাড়বে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন হজ ফ্লাইট উদ্বোধন করেন। তিনি বিমানে হজযাত্রীদের সাথে কুশল বিনিময় শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে জানান, বিমান বাংলাদেশ এয়ার লাইন্স নিজস্ব বহরে থাকা ৪টি বি ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের মাধ্যমে ২০১৪ সালের হজযাত্রী পরিবহন কার্যক্রম সম্পন্ন করবে। হজ পূর্ব ফ্লাইট আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। হজ পরবর্তী ফ্লাইট ৮ অক্টোবর থেকে শুরু করে ৮ নভেম্বর শেষ হবে।

উল্লেখ্য, এ বছর হজ যাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৭৫৭ জন।  এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫শ’ জন হজযাত্রী রয়েছেন। মোট যাত্রীর অর্ধেক বিমান এবং অবশিষ্ট অর্ধেক সৌদি এরাবিয়ান এয়ার লাইন্স পরিবহন করবে।

বিমান হজপূর্ব ১১৩টি  ফ্লাইট এবং ২১টি সিডিউল ফ্লাইটের মাধ্যমে নির্ধারিত হজযাত্রী পরিবহন করবে। তাছাড়া, হজ পরবর্তী ১১১টি ফ্লাইটের মাধ্যমে নির্ধারিত হাজী পরিবহন করা হবে।

বিমানমন্ত্রী জানান, সৌদি এরাবিয়ান এয়ার লাইন্স পহেলা সেপ্টেম্বর হজপূর্ব ফ্লাইট শুরু করবে এবং ৩০ সেপ্টেম্বর শেষ করবে। হজ পরবর্তী ফ্লাইট আগামী ৯ অক্টোবর থেকে শুরু করে ১৭ নভেম্বর শেষ করবে।

হজ্জ ফ্লাইট উদ্বোধন আনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এমপিসহ উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, হাবের সভাপতি ও মহাসচিব এবং বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীর আশকোনাস্থ হজ ক্যাম্পে ২০১৪ সালের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Exit mobile version