টানা হরতালের কর্মসূচি আসছে

জি নিউজ প্রতিবেদক ঃ হেফাজতে ইসলামের হরতালের সাথে সঙ্গতি রেখে ৯ ও ১০ এপ্রিল টানা দুইদিনের হরতালের ঘোষণা দেওয়া হবে বলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক সূত্রে জানা গেছে। এটি হলে টানা তিন দিন হরতালের কবলে পড়বে দেশ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, আগামী ১০ তারিখের সমাবেশ স্থগিত করার বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আটক নেতাকর্মীদের মুক্তি না দিলে হরতালের বিষয়ে আলোচনা হয়েছে।

তবে বিএনপি জোটের হরতালের দাবি একটু ভিন্ন। আটককৃত নেতাদের মুক্তি, সম্প্রতি দেশে সহিংসতায় গণহত্যার প্রতিবাদে এবং নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আগামী ৯ ও ১০ এপ্রিল হরতালের ঘোষণা দিতে যাচ্ছে বিএনপি জোট। এ জন্য সার্বিক পরিস্থিতি বিবেচনা রেখে আগামী ১০ এপ্রিল জোটের সমাবেশ স্থগিত করা হয়েছে বলে বৈঠক সূত্র জানিয়েছে।

শনিবার হেফাজতে ইসলামের অনুষ্ঠিত লংমার্চের পরে চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং হেফাজতে ইসলামের ৮ এপ্রিলের হরতালের পর বিএনপির পরবর্তী করণীয় ঠিক করতে ওই দিন রাতেই বিএনপির স্থায়ী কমিটির জরুরী বৈঠক ও ১৮ দলের সাথে বৈঠকে বসেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

সূত্রে জানায়, হেফাজতে ইসলামের কর্মসূচি নিয়ে বৈঠকে বিস্তর আলোচনা হয়। হেফাজতে ইসলাম একদিনের হরতাল দেয়ায় বিএনপি জোট ওই হরতালের সাথে সঙ্গতি রেখে হরতাল দেয়ার বিষয় আলোচনা করে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদসহ শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা ৬ মামলায় হাইকোর্ট থেকে ৪ সপ্তাহের জামিনে ছিলেন। শনিবার জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তারা রোববার সিএমএম কোর্টে আত্মসমর্পণ করে জামিনের জন্য আবেদন করবেন। তাদের জামিন ও ১৮ দলের সিনিয়র নেতারাসহ আটক নেতাকর্মীদের মুক্তি না দিলে আজ রোববার সন্ধ্যায় এক জরুরী সংবাদ সম্মেলন করে হরতালের ঘোষণা দেয়ার কথা রয়েছে। আর হরতালের কথা বিবেচনা করে ১০ এপ্রিলে পূর্ব ঘোষিত নয়াপল্টনে খালেদা জিয়ার সমাবেশ স্থগিত করার সিদ্ধান্ত নেয় বিএনপি জোট।

Exit mobile version