সরকারি ব্যবস্থাপনায় বিদেশে যেতে আগ্রহী নারীদের নিবন্ধন শুরু ৭ এপ্রিল

ডেস্ক রিপোর্ট ,জি নিউজঃ বিদেশে যেতে আগ্রহী নারীদের জন্য সরকারি ব্যবস্থাপনায় (জিটুজি) সারা দেশে নিবন্ধন শুরু করতে যাচ্ছে সরকার। আগামী ৭ এপ্রিল দেশব্যাপী এ নিবন্ধন কর্মসূচি শুরু হবে। ইউনিয়ন পরিষদ ও নগর তথ্যসেবা কেন্দ্রে নিবন্ধন করা হবে।

রবিবার রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।সারা দেশের সব বিভাগে আলাদা আলাদা করে নিবন্ধন অনুষ্ঠিত হবে। নিবন্ধনের জন্য প্রতিটি বিভাগের নারীরাই পাঁচ দিন করে সময় পাবেন। আর নিবন্ধিত এই তালিকা থেকে বাছাই করে প্রশিক্ষণ দিয়ে নারীদের বিদেশে পাঠানো হবে।

খন্দকার মোশাররফ বলেন, হংকং, সিঙ্গাপুর, কাতার, ওমানসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ বাংলাদেশ থেকে গৃহকর্মী, সেবিকা ও কেয়ার-গিভার নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এসব চাহিদা সামনে রেখে নিবন্ধন কাজ শুরু হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৭ থেকে ১১ এপ্রিল পর্যন্ত রাজশাহী, রংপুর ও সিলেট এই তিন বিভাগে নিবন্ধন হবে। খুলনা ও চট্টগ্রাম বিভাগে ১২ থেকে ১৬ এপ্রিল এবং ঢাকা ও বরিশালে ১৭ থেকে ২১ এপ্রিল পর্যন্ত নিবন্ধন চলবে। নিবন্ধন চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। শুধু নির্ধারিত ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র ও নগর তথ্যসেবা কেন্দ্রে এই নিবন্ধন করা যাবে।

নিবন্ধনের মধ্যে কয়েকটি শ্রেণী থাকবে। হংকং, সিঙ্গাপুর বা ম্যাকাওয়ের মতো উন্নত দেশে যেতে আগ্রহীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে নূ্যনতম মাধ্যমিক (এসএসসি) পাস। এসব দেশে যেতে আগ্রহী নারী কর্মীদের সেখানকার ভাষা শিখতে হবে। এ জন্য দুই মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের বেতন হবে মাসে ৫০৫ মার্কিন ডলার। আর মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গৃহকর্মী হিসেবে যেতে আগ্রহীদের নূ্যনতম অষ্টম শ্রেণী পাস হতে হবে। তাঁদের বেতন হবে কমপক্ষে ২০০ মার্কিন ডলার। এ ছাড়া নার্সিং ও গার্মেন্ট ক্ষেত্রে বিশেষ অভিজ্ঞতা থাকলে তাঁরাও আবেদন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাফর আহমেদ খান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা কামাল প্রমুখ।

জি নিউজ /২৯ -০৩-২০১৩

Exit mobile version