বাংলাদেশ-ভারতের অতীত, বর্তমান ও ভবিষ্যত সবই সম্পর্কযুক্ত: মোদি

অনলাইন ডেস্ক:- ভারত সবসময়ই বাংলাদেশের পাশে থাকবে উল্লেখ করে বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য সব কিছুই ভারত করবে। কেননা বাংলাদেশ ও ভারতের অতীত, বর্তমান ও ভবিষ্যত সবই সম্পর্কযুক্ত। এসময় তিনি প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্কের গুরুত্বও তুলে ধরেন।

গতকাল শুক্রবার বিকেলে নয়াদিল্লি সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে একটি আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রী মোদির হাতে তুলে দেন। মোদি আমন্ত্রণ গ্রহণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রীকেও ভারত সফরের আমন্ত্রণ জানান। তিনি বলেন, “আমি জানি, শেখ হাসিনা ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ব্যক্তিগতভাবে আগ্রহী এবং তিনি এ বিষয়ে সচেতন। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারত সবসময়ই বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবে।”

 দুই নেতার বৈঠক সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রীর সচিবালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদি এনার্জি, বিদ্যুৎ, পরিকাঠামো উন্নয়ন এবং পর্যটনে ভারত-বাংলাদেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির কথা বলেন। তিনি উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য আরও পদক্ষেপ নেয়ার প্রয়োজন রয়েছে বলেও মন্তব্য করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেন, সড়ক, রেল, অভ্যন্তরীণ জলপথ, জাহাজ পরিবহন ও বিমান যোগাযোগের মাধ্যমে দু’দেশের মধ্যে যোগাযোগ বাড়ানো হবে। এদিকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশের প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু। আর তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে রক্ষা করেছেন।’ মোদি ঠিক কোন প্রসঙ্গে শেখ হাসিনাকে নিয়ে ওই মন্তব্য করেছেন তা স্পষ্ট নয়।

 বাংলাদেশ-ভারত যুগ্ম পরামর্শদাতা কমিশনের (জেসিসি) বৈঠকে অংশ নিতে গতকাল বৃহস্পতিবার দিল্লি গেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। আজ সারা দিন ধরে তিনি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, পানিসম্পদমন্ত্রী উমা ভারতী, অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি, বিদ্যুৎমন্ত্রী পীযুষ গোয়েল এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে। সন্ধ্যায় তিনি জানান, ‘অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে আমাদের কথা হয়েছে।খবর:রেডিও তেহরান, এমনটাই আমাদের প্রত্যাশা ছিল। আমরা খুবই খুশি।’ শনিবার দুপুরে দিল্লির নেহেরু ভবনে জেসিসি’র বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

Exit mobile version